প্রকাশিত: ২০/০৫/২০১৬ ৭:৫৬ এএম
Picture1~2স্টাফ রিপোর্টার, উখিয়া :
উখিয়ায় ইউপি নির্বাচনকে কেন্দ্র করে উপজেলা বিএনপিতে দেখা দিয়েছে দ্বিধাবিভক্ত। দলীয় মনোনয়ন ও বহি:স্কার এবং বিদ্রোহী প্রার্থী নিয়ে হযবরল অবস্থা সৃষ্টি হয়েছে। দিন দিন সিনিয়র নেতাদের বহি:স্কারের তালিকাও বৃদ্ধি পাচ্ছে। এতে অদূর ভবিষ্যত দলীয় কর্মকান্ড পরিচালনায় নেতৃত্বের সংকট দেখা দিবে বলে মনে করছেন তৃণমূলের নেতাকর্মীরা।
উখিয়া বিএনপির সভাপতি উপজেলা চেয়ারম্যান সরওয়ার জাহান চৌধুরী   বলেন, বিএনপি একটি বিশাল দল। নেতৃত্ব দেওয়ার জন্য অসংখ্য নেতাকর্মী রয়েছে। আন্দোলন সংগ্রাম ও বিভিন্ন কর্মসূচীতে যারা মিছিল মিটিংয়ে অংশগ্রহণ করে ত্যাগ সাধনা করেছেন, তারাই যোগ্যতার অনুসারে দল পরিচালনায় নতুন নেতৃত্বে আসবে। সূতরাং বিএনপির মত বড় দলে নেতৃত্ব সংকটের কোন আশংকা নেই।
উখিয়ার ৫টি ইউপি নির্বাচনের মধ্যে ৪টি ইউনিয়ন পরিষদে বিএনপির একক প্রার্থী নিয়ে জটিলতা সৃষ্টি হয়েছে। রতœাপালং ও
পালংখালী ইউনিয়নে বিএনপির একক প্রার্থীর বিপক্ষে একাধিক বিএনপির প্রার্থী স্বতন্ত্র প্রার্থী হিসাবে নির্বাচন প্রতিদ্বন্দিতা করছে। তৎমধ্যে রতœাপালংয়ে বিএনপির একক প্রার্থী হচ্ছে বর্তমান চেয়ারম্যান নুরুল কবির চৌধুরী। এ ইউনিয়নে শক্ত অবস্থানে প্রতিদ্বন্দিতা করছে জেলা বিএনপির সদস্য খায়রুল আলম চৌধুরী ও সাবেক তিন বারের চেয়ারম্যান এবং জেলা বিএনপির সদস্য আব্বাস উদ্দিন। পালংখালীতে বিএনপির একক প্রার্থী হয়েছেন মেম্বার হেলাল উদ্দিন। উক্ত ইউনিয়নে প্রতিদ্বন্দিতা করছে বিএনপির প্রভাবশালী নেতা বর্তমান চেয়ারম্যান গফুর উদ্দিন চৌধুরী। জালিয়াপালং ইউনিয়নে বিএনপির একক প্রার্থী হয়েছেন সাবেক চেয়ারম্যান নুরুল আমিন চৌধুরী। এ ইউনিয়নে আওয়ামীলীগের প্রার্থীর পক্ষে নৌকা মার্কায় ভোট চেয়ে নির্বাচনী প্রচারণায় অংশগ্রহণ করছেন, জেলা বিএনপির অর্থ সম্পাদক সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান এস.এম শাহ আলম ও বিএনপির প্রভাবশালী নেতা বর্তমান চেয়ারম্যান আনোয়ার হোছাইন চৌধুরী। হলদিয়াপালংয়ে বিএনপির একক প্রার্থী হয়েছেন, এস.এম শামসুল হক বাবুল। হলদিয়াপালং দক্ষিণ ইউনিয়ন শাখার সাধারণ সম্পাদক মেম্বার আলহাজ্ব রফিক আহমদ আওয়ামীলীগ মনোনীত প্রার্থীর পক্ষে নৌকা মার্কায় প্রকাশ্য প্রচারণায় অংশ নিতে দেখা গেছে।
এদিকে দলের মনোনীত প্রার্থীর বিপক্ষে অবস্থান করায় রতœাপালং ইউনিয়নের বিএনপির সভাপতি সিরাজুল আলম চৌধুরী ও সাধারণ সম্পাদক আইয়ুব খোন্দকারের নেতৃত্বাধীন কমিটি বিলুপ্ত করে নতুন আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে। ইতি মধ্যে জেলা বিএনপির হাইকমান্ড অর্থ সম্পাদক এস.এম শাহ আলম কে বহি:স্কার করার বিষয়টি গণমাধ্যমে প্রকাশ পেয়েছে। এছাড়াও বিএনপির মনোনীত প্রার্থীর বিপক্ষে অবস্থান নিয়ে নির্বাচনে প্রতিদ্বন্দিতা করায় বহি:স্কারের তালিকায় রয়েছেন, জেলা বিএনপির সদস্য সাবেক চেয়ারম্যান আব্বাস উদ্দিন, জেলা বিএনপির সদস্য খায়রুল আলম চৌধুরী, পালংখালী ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান গফুর উদ্দিন চৌধুরী, জালিয়াপালং ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান আনোয়ার হোছাইন চৌধুরী ও দক্ষিণ হলদিয়া ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক মেম্বার রফিক আহমদ।
এ প্রসঙ্গে জানতে চাইলে উখিয়া বিএনপির সভাপতি ও উপজেলা চেয়ারম্যান সরওয়ার জাহান চৌধুরী   বলেন, দলীয় মনোনীত প্রার্থীর বিপক্ষে নির্বাচন কিংবা অন্যদলের প্রার্থীর পক্ষে নির্বাচনী প্রচারণায় অংশগ্রহণ করলে দলীয় শৃংখলাভঙ্গের অভিযোগে ওইসব নেতাদেরকে বহি:স্কার করার জন্য কেন্দ্রী কমিটির নির্দেশে রয়েছে। ইতি মধ্যে কেন্দ্রীয় কমিটি ও জেলা কমিটির নির্দেশে রতœাপালং ইউনিয়ন কমিটি বিলুপ্ত করা হয়েছে। গতকাল ১৯ মে মনোনয়ন প্রত্যাহার না করলে দলের সকল বিদ্রোহী প্রার্থীদেরকে আজ কালের মধ্যে তাদেরকেও বহি:স্কার করা হবে। বিএনপির রাজনীতি করলে বিএনপির আদর্শ ও গঠনতন্ত্রকে মানতে হবে। এর বাহিরে গেলে কাউকেও ছাড় দেওয়ার সুযোগ নেই দলের।
জালিয়াপালং ইউপির চেয়ারম্যান আনোয়ার হোছাইন চৌধুরী  জানান, আমাকে দলীয় মনোনয়ন বঞ্চিত করে গেল নির্বাচনে আমার নিকট পরাজিত প্রার্থীকে বিএনপির একক মনোনয়ন দিয়ে বিমতাসূলভ আচরণ করা হয়েছে। রতœাপালং ইউনিয়ন বিএনপির বিলুপ্ত কমিটির সভাপতি সিরাজুল আলম চৌধুরী ক্ষুব্ধকণ্ঠে বলেন, যারা কখনো আন্দোল সংগ্রাম ও রাজপথে মিটিং-মিছিলে ছিল না এমন অখ্যাত ব্যক্তিকে নবগঠিত কমিটিতে আহ্বায়ক করা হয়েছে। এ কারণে দলের মধ্যে প্রচন্ড ক্ষোভের বহি: প্রকাশ ঘটেছে।
দলীয় নেতাকর্মীদের সাথে কথা বলে জানা গেছে, গত দু’বারের উপজেলা বিএনপির সভাপতি কাজী রফিক উদ্দিনকে দলের কোন কর্মসূচীতে দেখা যাচ্ছে না। সাবেক সাধারণ সম্পাদক কাজী হেলাল উদ্দিন বেশ কয়েক বছর ধরে নিস্কৃয়। এছাড়াও আসন্ন ইউপি নির্বাচনে ইউনিয়ন পরিষদের বর্তমান চেয়ারম্যান এবং কয়েকজন দলের সিনিয়র নেতা বহি:স্কারের তালিকা রয়েছে। বলতে গেলে একডজন শীর্ষ পর্যায়ের নেতা দল থেকে বহি:স্কার হলে ভবিষ্যতে বিএনপির কার্যক্রম পরিচালনায় নেতৃত্বের সংকটও দেখা দিতে পারে। –

পাঠকের মতামত

কক্সবাজারে বায়ুবিদ্যুৎকেন্দ্র চালু, দৈনিক উৎপাদন ৩০ মেগাওয়াট

কক্সবাজার সদর উপজেলার বাঁকখালী নদীর খুরুশকুল উপকূলে বায়ুবিদ্যুৎকেন্দ্র চালু হয়েছেছবি: প্রথম আলো কক্সবাজার সদর উপজেলার ...

রোহিঙ্গা ক্যাম্পে টার্গেট কিলিং!

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পগুলোতে চলছে ‘টার্গেট কিলিং’। ক্যাম্পে আধিপত্য বিস্তার, মাদক ব্যবসা, চাঁদাবাজিসহ নানা অপরাধ কর্মকাণ্ড ...

জান্নাতুলকে খুনের কথা আদালতে স্বীকার করলেন কক্সবাজারের রেজা

রাজধানীর পান্থপথে আবাসিক হোটেলে চিকিৎসক জান্নাতুল নাঈম সিদ্দিকা হত্যার দায় স্বীকার করে আদালতে জবানবন্দি দিয়েছেন ...

খাদ্য সংকটে সেন্টমার্টিন

হেলাল উদ্দিন সাগর :: বৈরী আবহাওয়ার কারণে গত এক সপ্তাহ ধরে দেশের একমাত্র প্রবালদ্বীপ সেন্টমার্টিন ...